শিরোনাম

South east bank ad

শিক্ষার্থীদের হাফ ভাড়া চেয়ে হাইকোর্টে রিট

 প্রকাশ: ২৪ নভেম্বর ২০২১, ০২:৫৭ অপরাহ্ন   |   বিচার বিভাগ

শিক্ষার্থীদের হাফ ভাড়া চেয়ে হাইকোর্টে রিট

শিক্ষার্থীদের জন্য সব ধরনের সরকারি-বেসরকারি বাস, লঞ্চ ও ট্রেন ভাড়া অর্ধেক করার নির্দেশনা চেয়ে বুধবার (২৪ নভেম্বর) হাইকোর্টে রিট দায়ের করা হয়েছে।

হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় অ্যাডভোকেট ইউনুছ আলী আকন্দ এ রিট দায়ের করেন।

রিট আবেদনে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সচিব, নৌ মন্ত্রণালয়ের সচিব, সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের সেতু বিভাগের সচিব, রেলপথ মন্ত্রণালয় সচিব ও পুলিশের আইজিকে বিবাদী করা হয়েছে।

রিটে শিক্ষার্থীদের জন্য ভাড়া অর্ধেক করার বিষয়ে অন্তর্বর্তীকালীন আদেশ চাওয়া হয়েছে। পাশাপাশি শিক্ষার্থীদের জন্য সকল পরিবহন ভাড়া কেন অর্ধেক করার নির্দেশ দেওয়া হবে না, তা জানতে চেয়ে রুল জারির আরজি জানানো হয়েছে।

রিট আবেদনে বলা হয়েছে, সংবিধানের ১৭ অনুচ্ছেদে সরকারকে শিক্ষার নিশ্চয়তা দেওয়া হয়েছে। সে কারণে শিক্ষার ব্যয় সরকারকে বহন করা উচিৎ।

রিট আবেদনটি বিচারপতি এম. ইনায়েতুর রহিম ও বিচারপতি মো. মোস্তাফিজুর রহমানের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চে শুনানি হতে পারে বলে জানিয়েছেন রিটকারী আইনজীবী।

আইনজীবী ইউনুস আলী আকন্দ বলেন, শিক্ষার্থীদের জন্য বাংলাদেশের সকল ধরনের সরকারি-বেসরকারি বাস, লঞ্চ ও ট্রেন ভাড়া অর্ধেক করার নির্দেশনা চেয়ে রিট করেছি। আগামী সপ্তাহে শুনানি হওয়ার কথা রয়েছে।

চলতি মাসে তেলের দাম বাড়ানোর কারণে বাস ভাড়া বাড়ানো হয়। এরমধ্যে শিক্ষার্থীরা তাদের জন্য অর্ধেক বা হাফ ভাড়া চালুর দাবি জানিয়ে আসছেন। এ দাবিতে গত কয়েকদিনে ঢাকার সায়েন্স ল্যাব, ফার্মগেটসহ রাজধানীর বেশ কয়েকটি স্থানে এ দাবিতে শিক্ষার্থীদের সঙ্গে পরিবহন শ্রমিকদের অনাকাঙ্ক্ষিত ঘটনা ঘটেছে।

নভেম্বর মাসের শুরুতে ডিজেলের মূল্য বাড়লে গাড়ি ভাড়া বাড়ানোর দাবিতে অঘোষিত ধর্মঘট শুরু করেন বাস, ট্রাকসহ পণ্যবাহী যানবাহনের মালিকরা। এ অবস্থায় বাস ভাড়া নির্ধারণের দায়িত্বে থাকা সড়ক পরিবহন কর্তৃপক্ষ (বিআরটিএ) গত ৭ নভেম্বর পরিবহন মালিকদের সঙ্গে বৈঠক করে। বৈঠকে নতুন ভাড়া নির্ধারিত হয়।

এরপর নতুন ভাড়া নির্ধারণ করে বিজ্ঞপ্তি জারি করে বিআরটিএ। তবে নতুন ভাড়া আদায় করলেও শিক্ষার্থীদের হাফ ভাড়া নিতে অস্বীকৃতি জানায় বাসের চালক ও হেলপাররা। এরপর থেকেই হাফ ভাড়ার দাবিতে বিক্ষোভ করে আসছে রাজধানীর বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীরা।

BBS cable ad