শিরোনাম

South east bank ad

বাংলাদেশ বিমান বাহিনী প্রধানের অস্ট্রেলিয়া সফর শেষে দেশে প্রত্যাবর্তন

 প্রকাশ: ২৯ মার্চ ২০২২, ০৯:২০ অপরাহ্ন   |   বিমান প্রধান

বাংলাদেশ বিমান বাহিনী প্রধানের অস্ট্রেলিয়া সফর শেষে দেশে প্রত্যাবর্তন
ঢাকা, ২৯ মার্চঃ- বাংলাদেশ বিমান বাহিনী প্রধান এয়ার চীফ মার্শাল শেখ আব্দুল হান্নান, বিবিপি, বিইউপি, এনএসডব্লিউসি, এফএডব্লিউসি, পিএসসি অস্ট্রেলিয়া সফর শেষে সোমবার (২৮-০৩-২০২২) দেশে প্রত্যাবর্তন করেছেন। উল্লেখ্য যে, বিমান বাহিনী প্রধান স্ব-স্ত্রীক এবং দুইজন সফরসঙ্গীসহ Air Marshal MEG Hupfeld, AO, DSC, Chief of Air Staff, Royal Australian Air Force এর আমন্ত্রণে গত শুক্রবার (১৮-০৩-২০২২) এক সরকারি সফরে অস্ট্রেলিয়া গমন করেছিলেন।
সফরকালে বিমান বাহিনী প্রধান অস্ট্রেলিয়ার রাজধানী ক্যানবেরায় ন্যাশনাল কনভেনশন সেন্টার-এ অনুষ্ঠিত Air and Space Power Conference-2022 এ যোগদান করেন। উক্ত কনফারেন্সে যুক্তরাজ্যের রয়্যাল এয়ার ফোর্স, ইউ এস প্যাসিফিক এয়ার ফোর্স, রয়্যাল কানাডিয়ান এয়ার ফোর্স, মালদ্বীপ সেন্ট্রাল ডিফেন্স ফোর্স, শ্রীলংকা এয়ার ফোর্স, জার্মান এয়ার ফোর্স, ইন্ডিয়ান এয়ার ফোর্স, থাই এয়ার ফোর্সের প্রধানগণ সহ ইউএন পিস অপারেশনের সামরিক উপদেষ্টা এবং কাতার, মালয়শিয়া ও ইতালি বিমান বাহিনী হতে উর্ধ্বতন কর্মকর্তাগণ যোগদান করেন। “Air and Space Power Conference-2022” এর বিষয়বস্তু ছিল “Resilience and Innovation in Air and Space”। এই কনফারেন্সে দ্রুত পরিবর্তনশীল বৈশ্বিক নিরাপত্তা পরিস্থিতির প্রেক্ষিতে ইন্দো-প্যাসিফিক অঞ্চলের ভূ-কৌশলগত নিরাপত্তা নিশ্চিতকরণের লক্ষ্যে এয়ার এবং স্পেস পাওয়ার এর উদ্ভাবনী পদ্ধতির উপর আলোচনা করা হয়। কনফারেন্স শেষে পরবর্তীতে বাংলাদেশ বিমান বাহিনী প্রধান “Sir Richard Williams Foundation Conference” এ যোগদান করেন যেখানে Unmanned Aerial System (UAS) এর মাধ্যমে সক্ষমতা বৃদ্ধি এবং এর পরিচালনার বিভিন্ন কৌশলগত দিক নিয়ে আলোচনা করা হয়। উক্ত সফরদ্বয়ের মাধ্যমে কনফারেন্সে যোগদানকারী বিভিন্ন দেশের বিমান বাহিনীর উচ্চপদস্থ কর্মকর্তাদের সাথে বাংলাদেশ বিমান বাহিনী প্রধানের মতবিনিময়ের সুযোগ সৃষ্টি হয় যা বাংলাদেশ বিমান বাহিনীর পক্ষে যথাযথ পরিকল্পনা বাস্তবায়ন ও আসন্ন নিরাপত্তা হুমকি মোকাবেলা করতে সহায়ক হবে।
এই সফরের মাধ্যমে রয়্যাল অস্ট্রেলিয়ান এয়ার ফোর্স ও বাংলাদেশ বিমান বাহিনীর মধ্যে বিদ্যমান বন্ধুত্বপূর্ণ দ্বিপাক্ষিক সম্পর্ক আরও সুদৃঢ় হবে।
BBS cable ad

বিমান প্রধান এর আরও খবর: