শিরোনাম

South east bank ad

হাতিয়ায় তিন কোটি টাকার চিংড়ি পোনা জব্দ করেছে কোস্টগার্ড

 প্রকাশ: ১৬ জুলাই ২০২১, ০৯:৫৩ অপরাহ্ন   |   কোস্ট গার্ড

হাতিয়ায় তিন কোটি টাকার চিংড়ি পোনা জব্দ করেছে কোস্টগার্ড
নোয়াখালীর বিচ্ছিন্ন দ্বীপ উপজেলা হাতিয়ার তমরদ্দি-চরকিং ইউনিয়নের সীমান্ত এলাকার মেঘনা নদী থেকে পাচারকালে এক কোটি ৬০ লাখ গলদা চিংড়ির রেণু পোনা জব্দ করেছে কোস্টগার্ড। যার বাজার মূল্য প্রায় ৩ কোটি ২০ লাখ টাকা। এসময় একটি ইঞ্জিনচালিত নৌকা আটক করা হয়েছে।

শুক্রবার ভোরে আজমার খাল এলাকা থেকে পোনাগুলো জব্দ করা হয়। পরে সকাল ৭টায় মৎস্য কর্মকর্তার উপস্থিতিতে মেঘনা নদীতে আবার পোনাগুলো অবমুক্ত করা হয়েছে।


হাতিয়ার মেঘনা নদীর বিভিন্ন এলাকায় নেটজাল দিয়ে প্রতিনিয়ত গলদা চিংড়িসহ বিভিন্ন মাছের পোনা ধরছে একটি অসাধু চক্র। পরে তারা মাছের পোনাগুলোর ভেতর থেকে গলদা চিংড়ির পোনাগুলো আলাদা করে নিয়ে বাকি পোনাগুলো নষ্ট করে ফেলে। এতে চিংড়ির পাশাপাশি অন্য মাছের প্রজনন দিনদিন ধ্বংস হয়ে যাচ্ছে। হাতিয়ার মেঘনা থেকে ধরা গলদা চিংড়ির রেণু পোনাগুলো নৌ-স্থল পথে খুলনাসহ দেশের বিভিন্ন জেলায় পাচার করছে এ চক্রটি। মেঘনা নদীতে মাছের প্রজনন রক্ষায় এ চক্রটিকে আইনের আওতায় আনার দাবি জানিয়েছেন স্থানীরা।

কোস্টগার্ড জানায়, গোপন সংবাদে ভোরে কোস্টগার্ড মেঘনা নদীর আজমার খাল এলাকায় অভিযান চালায়। এসময় চরচেঙ্গা থেকে চেয়ারম্যানঘাটের উদ্দেশ্যে ছেড়ে যাওয়া একটি ইঞ্জিনচালিত নৌকা আটক করা হয়। ওই নৌকায় থাকা ৬০টি প্লাস্টিকের ড্রাম থেকে ১ কোটি ৬০ লাখ গলদা চিংড়ির রেণু পোনা উদ্ধার করা হয়। কোস্টগার্ডের উপস্থিতি টের পেয়ে নৌকায় থাকা পাচারকারীরা পালিয়ে যাওয়ায় কাউকে আটক করা সম্ভব হয়নি।

স্টেশন কমান্ডার লে. এএসএম লুৎফর রহমান জানান, উদ্ধারকৃত গলদা চিংড়ির রেণু পোনাগুলোর বাজার মূল্য প্রায় ৩ কোটি ২০ লাখ টাকা। সকালে উপজেলা মৎস্য কর্মকর্তা অনিল চন্দ্র দাসের উপস্থিতিতে কোস্টগার্ড থেকে পোনাগুলো মেঘনা নদীতে অবমুক্ত করা হয়েছে। নদীর মৎস্যসম্পদ রক্ষায় আমাদের এ অভিযান অব্যাহত থাকবে।

BBS cable ad

কোস্ট গার্ড এর আরও খবর: