শিরোনাম

South east bank ad

কুমিল্লার নির্বাচন নিয়ে নতুন ইসির প্রথম বৈঠক

 প্রকাশ: ২৮ মার্চ ২০২২, ০৯:২০ পূর্বাহ্ন   |   নির্বাচন কমিশন

কুমিল্লার নির্বাচন নিয়ে নতুন ইসির প্রথম বৈঠক
বিডিএফএন লাইভ.কম

কাজী হাবিবুল আউয়াল নেতৃত্বাধীন নির্বাচন কমিশন কুমিল্লা সিটি করপোরেশন নির্বাচন নিয়ে আগামী ৫ এপ্রিল সভা করতে যাচ্ছে। দায়িত্ব নেওয়ার পর এটাই এই নির্বাচন কমিশনের প্রথম আনুষ্ঠানিক সভা।

 স্থানীয় সরকার বিভাগের অনুরোধ পেলে আর আইনি কোনো জটিলতা না থাকলে রোজার ঈদের পর মে মাসের মাঝামাঝিতে এই নির্বাচন আয়োজন করতে চায় ইসি।

ইসির অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ গতকাল রোববার (২৭ মার্চ) সাংবাদিকদের বলেন, “বর্তমান ইসির প্রথম সভা হবে ৫ এপ্রিল। এ সভায় সার্বিক বিষয় পর্যালোচনা করে কুমিল্লার ভোট নিয়ে সিদ্ধান্ত দেবে ইসি। কোনো জটিলতা না থাকলে রমজানে তফসিল দিয়ে দিতে পারে কমিশন।”

নির্বাচন কমিশনার মো. আলমগীর সাংবাদিকদের বলেন, “স্থানীয় সরকার মন্ত্রণালয়ের অনুরোধেই আমরা স্থানীয় নির্বাচনগুলো করে থাকি। কোনো ধরনের জটিলতা না থাকলে স্থানীয় সরকার বিভাগের ক্লিয়ারেন্স পেলেই সভায় আলোচনা করে কুমিল্লা ভোটের বিষয়ে কমিশন সিদ্ধান্ত নেওয়া হবে।”

তিনি আরও জানান, রমজান মাসে ভোট হবে না। তবে মে মাসে নির্বাচন করতে হলে রমজানের মধ্যে তফসিল ঘোষণা করা হতে পারে। সেক্ষেত্রে ভোটের তারিখ ঈদের পরে নির্ধারণ করা হতে পারে।

আগামী সংসদ নির্বাচনের দায়িত্ব নেওয়া কাজী হাবিবুল আউয়াল নেতৃত্বাধীন কমিশনের জন্য বড় চ্যালেঞ্জ সব দলের আস্থা অর্জন। সেক্ষেত্রে স্থানীয় সরকার প্রতিষ্ঠানের নির্বাচন তাদের নিজেদের প্রমাণ করার ক্ষেত্র হিসেবে দেখছে বিশ্লেষকরা।

দুটি পৌরসভা নিয়ে ২০১১ সালের জুলাই মাসে কুমিল্লা সিটি করপোরেশন গঠিত হওয়ার পর দুটি নির্বাচন হয়। ১০ বছর আগে নির্দলীয় প্রতীকে ভোট হলেও ২০১৭ সালে দলীয় প্রতীকে মেয়র নির্বাচন হয়।

ইসির অতিরিক্ত সচিব অশোক কুমার জানান, প্রথম কমিশন সভায় কুমিল্লা সিটি করপোরেশন ছাড়াও আটকে থাকা পৌরসভা নির্বাচন ও ইউনিয়ন পরিষদের নির্বাচন নিয়েও আলোচনা হবে।

গত ২৭ ফেব্রুয়ারি পাঁচ সদস্যের কমিশন কাজে যোগ দেয়। তার এক মাসের মধ্যে ১৩ ও ২২ মার্চ বিভিন্ন পেশাজীবীর সঙ্গে দুই দফা সংলাপ করেছে তারা। রমজানে তৃতীয় ধাপের সংলাপের প্রস্তুতি চলছে।
BBS cable ad