শিরোনাম

South east bank ad

ভারতে নিয়মিত বিমান চলাচল শুরু, ভাড়া কমার আশা

 প্রকাশ: ২৮ মার্চ ২০২২, ০৯:৫৪ পূর্বাহ্ন   |   স্থল-নৌ-বিমান বন্দর

ভারতে নিয়মিত বিমান চলাচল শুরু, ভাড়া কমার আশা
বিডিএফএন লাইভ.কম

করোনার কারণে বন্ধ থাকার পর দীর্ঘ দুবছরেরও বেশি সময়ের ব্যবধানে ভারতে আবার নিয়মিত সময়সূচি অনুযায়ী আন্তর্জাতিক বিমান চলাচল শুরু হয়েছে।

আজ সোমবার (২৭ মার্চ) থেকে এই কার্যক্রম শুরু হয়। এর ফলে বাংলাদেশসহ বিভিন্ন দেশের মোট ৬০টি এয়ারলাইন ভারতে আবার তাদের নিয়মিত বিমান পরিষেবা শুরু করতে পারবে।

এদিকে নিয়মিত বিমান চলাচল শুরুর ফলে আন্তর্জাতিক রুটে বিমানভাড়াও অনেকটা নাগালের মধ্যে আসবে বলে ধারণা করা হচ্ছে।

করোনার কারণে বছরখানেকেরও বেশি সময় ধরে এই সব রুটে বিমান চলাচল করেছে 'এয়ার বাবল' সিস্টেমের আওতায় এবং সীমিত ক্যাপাসিটিতে। ফলে প্রায় সব রুটেই ভাড়া ছিল আকাশছোঁয়া।

এখন বাংলাদেশ-ভারত রুটেও ভাড়া কমবে বলে বিশেষজ্ঞ ও সাধারণ যাত্রীরা একমত।

ভারতের বেসামরিক বিমান পরিবহন মন্ত্রী জ্যোতিরাদিত্য সিন্ধিয়া জানিয়েছেন, মার্চের ২৭ তারিখ খুব গুরুত্বপূর্ণ দিন, কারণ আজ আন্তর্জাতিক সামার শিডিউল অনুযায়ী ১৩৫টা নতুন ফ্লাইট চালু হলো। 

সব আন্তর্জাতিক ফ্লাইট খুলে দেওয়ার মাধ্যমে ভারতকে বাকি বিশ্বের সঙ্গে সম্পূর্ণভাবে যুক্ত করার প্রক্রিয়াও আবার শুরু হল। ডোমেস্টিক সেক্টর আমরা শতকরা ১০০ ভাগ খুলে দিয়েছিলাম গত অক্টোবরেই, এখন আন্তর্জাতিক সেক্টরও শতভাগ উন্মুক্ত করে দেওয়া হলো।

এর আগে কোভিড মহামারির একেবারে গোড়ার দিকে, ২০২০ সালের ২৩ মার্চ ভারতে প্রায় রাতারাতি সব ধরনের আন্তর্জাতিক বিমান চলাচল বন্ধ করে দেওয়া হয়েছিল। পরে ওই বছরের শেষের দিকে আলাদা আলাদা দেশের সঙ্গে 'এয়ার বাবল' চুক্তি করে ট্র্যাভেল করিডর স্থাপনের মাধ্যমে ওই সব দেশের সঙ্গে সীমিত আকারে ভারতের বিমান যোগাযোগ আবার শুরু হয়। 
BBS cable ad