শিরোনাম

South east bank ad

বইমেলায় নিয়ন মতিয়ুলের ‘বিশ্বখ্যাত বাঙালি বিজ্ঞানীরা

 প্রকাশ: ১৬ মার্চ ২০২২, ১২:২৪ পূর্বাহ্ন   |   সাহিত্য

বইমেলায় নিয়ন মতিয়ুলের ‘বিশ্বখ্যাত বাঙালি বিজ্ঞানীরা
বিডিএফএন লাইভ.কম

ঊনিশ থেকে বিশ শতকে ভারতবর্ষে বিজ্ঞানের যে নবজাগরণ ঘটেছিল তা শুরু হয়েছিল আমাদের এই মাটিতেই জন্ম নেওয়া বিস্ময়কর বিজ্ঞানীদের হাত ধরেই। 

তারা শুধু বহুমুখী প্রতিভাবানই ছিলেন না, বিজ্ঞানী বেশে একএকজন ছিলেন বিপ্লবী।

ব্রিটিশ শাসিত ভারতবর্ষে মূলত তারাই ভোর এনেছিলেন।
 
বিজ্ঞানের বিশ্বমঞ্চ আলোকিত করা বাংলার কল্পবিজ্ঞানের জনক জে সি বোস জন্মেছিলেন মুন্সীগঞ্জের রাঢ়িখালে। ভারতবর্ষে শিল্পবিপ্লবের জনক পি সি রায় ছিলেন খুলনার পাইকগাছার ছেলে। 

জ্যোতিঃ পদার্থবিজ্ঞানের জনক মেঘনাদ সাহার জন্ম গাজীপুরের শেওড়াতলীর এক মুদি দোকানির ঘরে। ছিলেন ভারতের লোকসভার সদস্যও। চার চারবার মনোনয়ন পেয়েও নোবেল পুরস্কার পেতে ব্যর্থ হয়েছিলেন শুধু ব্রিটিশ সরকারের কারণে।
 
কোয়ান্টাম পরিসংখ্যানের জনক সত্যেন বোস ঢাকা বিশ্ববিদ্যালয়ের কার্জন হলে বসেই জীবনের সেরা গবেষণাগুলো করে গেছেন। তার চাকরির জন্য সুপারিশ করেছিলেন মহাবিজ্ঞানী আলবার্ট আইনস্টাইন। 

আজকের বিস্ময়কর বিজ্ঞানের ভিত তৈরিতে অসামান্য অবদান রাখা এসব বিজ্ঞানীকে নিয়ে গোটা বিশ্ব যখন গর্বিত, তখন আমাদের ছেলেমেয়েদের অনেকেই তাদের নামও জানে না, চেনেও না। 

পাঠ্যপুস্তকে তাদের নিয়ে আর কোনো অধ্যায়ই নেই। লেখক নিয়ন মতিয়ুল বলেন, শুধু আবিষ্কার আর গবেষণাই নয়, বিশ্বখ্যাত এসব বিজ্ঞানীর বিস্ময়কর জীবন সংগ্রামও অনুপ্রাণিত করে সবাইকে।
 
বিশ্বজুড়ে শুরু হওয়া চতুর্থ শিল্পবিপ্লবের পেছনে বাংলার এসব বিজ্ঞানীর আবিষ্কার আর গবেষণার অসামান্য অবদান রয়েছে। 

আজকের ছেলেমেয়েদের কাছে তাদের অবদান তুলে ধরতেই ঐতিহ্যবাহী বলাকা প্রকাশন এবারের বইমেলায় এনেছে সাংবাদিক নিয়ন মতিয়ুলের বই ‘বিশ্বখ্যাত বাঙালি বিজ্ঞানীরা’। 

প্রচ্ছদ এঁকেছেন ধ্রুব এষ। দাম: ২৫০ টাকা। পাওয়া যাচ্ছে বইমেলার সোহরাওয়ার্দী উদ্যান অংশে ৩৫৭ নম্বর বলাকা প্রকাশন স্টলে। 
BBS cable ad