শিরোনাম

South east bank ad

নৌবাহিনীতে চাকরির সুযোগ, যারা করতে পারবেন আবেদন

 প্রকাশ: ২০ মার্চ ২০২২, ১০:৩৬ পূর্বাহ্ন   |   নৌবাহিনী

নৌবাহিনীতে চাকরির সুযোগ, যারা করতে পারবেন আবেদন
বিডিএফএন লাইভ.কম

বাংলাদেশ নৌবাহিনী নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। মোট চারটি পদে নিয়োগ দেওয়া হবে।

যোগ্যতাসাপেক্ষে আগ্রহী প্রার্থীরা অনলাইনের মাধ্যমে আবেদন করতে পারবেন।

পদের নাম: জাহাজের ক্যাপ্টেন, এয়ারক্রাফট পাইলট, নৌকমান্ডো, সাবমেরিনার।

বয়স: আগ্রহী প্রার্থীদের বয়স ২০২৩ সালের ১ জানুয়ারিতে সাড়ে ১৬ থেকে ২১ বছরের মধ্যে হতে হবে। তবে সশস্ত্র বাহিনীতে কর্মরত প্রার্থীদের ক্ষেত্রে বয়সসীমা ওই তারিখে ১৮ থেকে ২৩ বছরের মধ্যে হতে হবে।

শারীরিক যোগ্যতা: পুরুষ প্রার্থীদের ক্ষেত্রে ন্যূনতম উচ্চতা হতে হবে ৫ ফুট ৪ ইঞ্চি, ওজন ৫০ কেজি, বুকের মাপ স্বাভাবিক অবস্থায় ৩০ ও সম্প্রসারিত অবস্থায় ৩২ ইঞ্চি হতে হবে।

নারী প্রার্থীদের ক্ষেত্রে ন্যূনতম উচ্চতা ৫ ফুট ২ ইঞ্চি, ওজন ৪৭ কেজি, বুকের মাপ স্বাভাবিক অবস্থায় ২৮ ইঞ্চি ও সম্প্রসারিত অবস্থায় ৩০ ইঞ্চি হতে হবে। 

উচ্চতা ও বয়স অনুসারে সশস্ত্রবাহিনীর জন্য নির্ধারিত স্কেলের অতিরিক্ত ওজন হলে অযোগ্য বিবেচিত হবেন। প্রার্থীদের অবশ্যই অবিবাহিত ও বাংলাদেশের নাগরিক হতে হবে।

শিক্ষাগত যোগ্যতা: বিজ্ঞান বিভাগ থেকে মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক অথবা সমমানের পরীক্ষায় কমপক্ষে জিপিএ ৪.৫০ পেয়ে উত্তীর্ণ হতে হবে। উভয় পরীক্ষায় গণিত ও পদার্থবিজ্ঞানে ন্যূনতম জিপিএ ৪.০ থাকতে হবে। 

ইংরেজি মাধ্যমের শিক্ষার্থীদের জন্য ও লেভেলে ছয়টি বিষয়ের মধ্যে কমপক্ষে তিনটি বিষয়ে এ গ্রেড এবং দুটি বিষয়ে বি গ্রেড থাকতে হবে। এ লেভেলে কমপক্ষে দুটি বিষয়ে বি গ্রেড থাকতে হবে।  

সশস্ত্র বাহিনীতে কর্মরত প্রার্থীদের ক্ষেত্রে বিজ্ঞান বিভাগ থেকে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষায় ৪.৫০ পেয়ে উত্তীর্ণ হতে হবে। উভয় পরীক্ষায় গণিত ও পদার্থবিজ্ঞানে ন্যূনতম জিপিএ ৪.০ থাকতে হবে।  
২০২২ সালের এইচএসসি পরীক্ষার্থীরাও অফিসার ক্যাডেট পদে আবেদন করতে পারবেন। তবে যোগ দেওয়ার আগেই ফলাফল প্রকাশ হতে হবে।

অযোগ্যতা: বাংলাদেশ বা অন্য কোনো দেশে প্রচলিত আইনে কেউ গ্রেফতার, দোষী সাব্যস্ত, বন্দি, আটক অথবা কোনো মামলায় অভিযুক্ত হয়ে আদালতে বিচারাধীন থাকলে আবেদন করতে পারবেন না। এছাড়া সশস্ত্র বাহিনী অথবা সরকারি চাকরি থেকে অপসারিত বা বহিষ্কৃত হলে এবং দ্বৈত নাগরিকত্ব থাকলে আবেদন করা যাবে না।

মনোনয়ন প্রক্রিয়া: 

প্রাথমিক স্বাস্থ্য পরীক্ষা ও সাক্ষাৎকার: প্রাথমিক স্বাস্থ্য পরীক্ষা ও সাক্ষাৎকার ঢাকা, চট্টগ্রাম ও খুলনা কেন্দ্রে আগামী ২২ থেকে ২৬ মে অনুষ্ঠিত হবে (পরিবর্তনযোগ্য)।

লিখিত পরীক্ষা: উপযুক্ত প্রার্থীদের বুদ্ধিমত্তা, ইংরেজি এবং সাধারণ জ্ঞান বিষয়ে লিখিত পরীক্ষা ২৭ মে অনুষ্ঠিত হবে (পরিবর্তনযোগ্য)।
আইএসএসবি পরীক্ষা ও সাক্ষাৎকার: লিখিত পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীদের আন্তবাহিনী নির্বাচন পর্ষদ (আইএসএসবি) কর্তৃক পরীক্ষা ঢাকা সেনানিবাসে অনুষ্ঠিত হবে।

চূড়ান্ত স্বাস্থ্য পরীক্ষা: আইএসএসবি পরীক্ষা চলাকালীন প্রার্থীদের চূড়ান্ত স্বাস্থ্য পরীক্ষায় অংশগ্রহণ করতে হবে।

চূড়ান্ত মনোনয়ন পর্ষদ: চূড়ান্ত স্বাস্থ্য পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীদের নৌ সদর কর্তৃক চূড়ান্ত মনোনয়ন পর্ষদ কার্যক্রম ২০২২ সালের ডিসেম্বরের মধ্যে অনুষ্ঠিত হবে।

চূড়ান্তভাবে মনোনীত প্রার্থীদের ২০২৩ সালের জানুয়ারির প্রথম সপ্তাহে চট্টগ্রামের পতেঙ্গায় বাংলাদেশ নেভাল একাডেমিতে অফিসার ক্যাডেট হিসেবে যোগদান করবেন।

আবেদনের প্রক্রিয়া: আগ্রহী প্রার্থীরা অনলাইনের মাধ্যমে এখানে ক্লিক করে আবেদন করতে পারবেন।  
BBS cable ad

নৌবাহিনী এর আরও খবর: