শিরোনাম

South east bank ad

এইচএসসি ও সমমানের পরীক্ষা শুরু

 প্রকাশ: ০২ ডিসেম্বর ২০২১, ০৫:০২ অপরাহ্ন   |   অন্যান্য

এইচএসসি ও সমমানের পরীক্ষা শুরু

নিজস্ব প্রতিবেদক : সারা দেশে শুরু হয়েছে এইচএসসি ও সমমানের পরীক্ষা। বৃহস্পতিবার (২ ডিসেম্বর) সকাল ১০টায় এ পরীক্ষা শুরু হয়েছে। সংক্ষিপ্ত সিলেবাসে অনুষ্ঠিত হওয়া এ পরীক্ষা চলবে বেলা সাড়ে ১১টা পর্যন্ত।

দেশের ১১টি শিক্ষা বোর্ডের অধীনে এ বছর মোট ১৩ লাখ ৯৯ হাজার ৬৯০ জন শিক্ষার্থী অংশ নিচ্ছেন। সাধারণ শিক্ষা বোর্ডগুলোর পরীক্ষা আজ থেকে শুরু হয়ে ১৯ ডিসেম্বর শেষ হবে। কারিগরি বোর্ডের পরীক্ষা শেষ হবে ৮ ডিসেম্বর।

এ পরীক্ষা চলাকালে কেন্দ্রগুলোতে সুষ্ঠু পরিবেশ নিশ্চিতের জন্য কিছু নিষেধাজ্ঞা আরোপ করেছে ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি)। গতকাল বুধবার (১ ডিসেম্বর) ডিএমপি কমিশনার মোহা. শফিকুল ইসলাম স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ নিষেধাজ্ঞা জারি করা হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, কেন্দ্রের ২০০ গজের মধ্যে পরীক্ষার্থী ব্যতীত জনসাধারণের প্রবেশ সম্পূর্ণ নিষিদ্ধ। এ আদেশ পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার দিনগুলোতে (পরীক্ষা চলাকালীন) বলবৎ থাকবে।

এইচএসসি পরীক্ষায় বিজ্ঞান বিভাগের পরীক্ষার্থীরা এমসিকিউ ২৫টির মধ্যে ১২টির উত্তর দেবে। সময় থাকবে ১৫ মিনিট। তত্ত্বীয় পরীক্ষায় আটটি প্রশ্নের মধ্যে দুটির উত্তর দিতে হবে। সময় নির্ধারণ করা হয়েছে এক ঘণ্টা ১৫ মিনিট। পরীক্ষা শুরুর আগে কক্ষ শিক্ষকরা বিষয়টি পরীক্ষার্থীদের জানাবেন। মানবিক ও ব্যবসায় শাখার পরীক্ষার্থীদের জন্য এমসিকিউ ৩০টির মধ্যে ১৫টির উত্তর দিতে হবে। এ জন্য সময় থাকবে ১৫ মিনিট। তত্ত্বীয় পরীক্ষায় ১১টি প্রশ্নের মধ্যে তিনটির উত্তর দিতে হবে। সময় এক ঘণ্টা ১৫ মিনিট।

এমসিকিউ ও সিকিউ অংশের পরীক্ষার মধ্যে কোনো বিরতি থাকবে না। পরীক্ষা শুরুর কমপক্ষে ৩০ মিনিট আগে পরীক্ষার্থীদের অবশ্যই কেন্দ্রে ঢুকে আসনে বসতে হবে। অনিবার্য কারণে কোনো পরীক্ষার্থী নির্ধারিত সময়ের পর পরীক্ষাকেন্দ্রে এলে রেজিস্টারে নাম, রোল নম্বর, প্রবেশের সময় ও বিলম্বের কারণ উল্লেখ করতে হবে।

BBS cable ad