শিরোনাম

South east bank ad

ওয়াশিংটন দূতাবাসে ই-পাসপোর্ট কার্যক্রমের উদ্বোধন

 প্রকাশ: ১৮ সেপ্টেম্বর ২০২১, ০১:৪২ অপরাহ্ন   |   পাসপোর্ট অফিস

ওয়াশিংটন দূতাবাসে ই-পাসপোর্ট কার্যক্রমের উদ্বোধন
ওয়াশিংটন ডিসির বাংলাদেশ দূতাবাস মার্কিন যুক্তরাষ্ট্রে বসবাসরত প্রবাসীদের চাহিদা পূরণের জন্য ইলেক্ট্রনিক পাসপোর্ট (ই-পাসপোর্ট) সেবা চালু করা হয়েছে।

বাংলাদেশের রাষ্ট্রদূত এম শহীদুল ইসলাম এবং স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সুরক্ষা সেবা বিভাগের সচিব মোকাব্বির হোসেন যৌথভাবে ওয়াশিংটন দূতাবাসে এ সেবার উদ্বোধন করেন।


আজ শনিবার ১৮ সেপ্টেম্বর ওয়াশিংটনের বাংলাদেশ দূতাবাস এ তথ্য জানায়।

ই -পাসপোর্ট উদ্বোধনকালে সুরক্ষা সেবা বিভাগের সচিব মোকাব্বির হোসেন তার বক্তব্যে আগে প্রচলিত হাতে লেখা এবং মেশিন রিডেবল পাসপোর্টের কিছু সীমাবদ্ধতা তুলে ধরে বলেন, নতুন প্রচলিত ই-পাসপোর্ট বিশ্বের সর্বাধুনিক প্রযুক্তির হওয়ায় এতে জালিয়াতির কোন সুযোগ নেই, এর ফলে বহির্বিশ্বে এই পাসপোর্টধারীদের মর্যাদা বাড়বে।  

তিনি উল্লেখ করেন, বিশ্বের অনেক উন্নত দেশ এখনও ই-পাসপোর্টের প্রচলন করতে পারেনি। আর দক্ষিণ এশিয়ার দেশসমূহের মধ্যে বাংলাদেশই প্রথম ই-পাসপোর্ট সেবা চালু করেছে।  

তিনি আরও বলেন, বর্তমান সরকার ইতোমধ্যেই ঢাকা, সিলেট এবং চট্টগ্রাম বিমানবন্দরে ই-গেইট স্থাপন করেছে যা যাত্রীদের ইমিগ্রেশন প্রক্রিয়াকে আরও সহজতর করবে।

ওয়াশিংটনে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত এম শহীদুল ইসলাম বলেন, ই-পাসপোর্ট সেবা সফলভাবে বাস্তবায়নের জন্য প্রধানমন্ত্রীর দূরদর্শী নেতৃত্বের একক কৃতিত্ব। এটি তার 'ডিজিটাল বাংলাদেশ' বিনির্মাণের আরেকটি যুগান্তকারী মাইলফলক।
 
তিনি আশা প্রকাশ করেন, আমাদের স্বাধীনতার ৫০তম বার্ষিকী এবং জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকীতে ই-পাসপোর্ট প্রবর্তন সারা বিশ্বে বসবাসরত বাংলাদেশি প্রবাসীদের ভোগান্তি হ্রাস পাবে।

BBS cable ad

পাসপোর্ট অফিস এর আরও খবর: