শিরোনাম

South east bank ad

নৌ দুর্ঘটনা প্রতিরোধে নৌ ট্রাফিক ব্যবস্থাপনা ও নৌ পথের নিরাপত্তা নিশ্চিতকল্পে মতবিনিময় সভা

 প্রকাশ: ২৭ মার্চ ২০২২, ০৯:০২ অপরাহ্ন   |   পুলিশ

নৌ দুর্ঘটনা প্রতিরোধে নৌ ট্রাফিক ব্যবস্থাপনা ও নৌ পথের নিরাপত্তা নিশ্চিতকল্পে মতবিনিময় সভা
বিডিএফএন লাইভ.কম

বাংলাদেশের অভ্যন্তরীণ যোগাযোগের একটি অন্যতম মাধ্যম হলো নৌপথ।এই পথ পণ্য পরিবহন ও যাত্রী পরিবহনের কাজে ব্যবহৃত হয়।

নৌ পথে সংঘটিত অনাকাঙ্ক্ষিত  নৌ দুর্ঘটনা প্রতিরোধ, নৌ ট্রাফিক ব্যবস্থাপনা জোরদার ও নৌ নিরাপত্তা নিশ্চিত কল্পে আজ নৌ পুলিশ হেডকোয়ার্টার্স ঢাকায় একটি মতবিনিময় সভা অনুষ্টিত হয়।

সভায় নৌ পরিবহন অধিদপ্তর, বিআইডব্লিউটিএ, বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ চলাচল (যাপ)সংস্থা, লঞ্চ মালিক সমিতি, বাংলাদেশ নৌযান শ্রমিক ও কর্মচারী ইউনিয়ন, বাংলাদেশ লাইটারেজ শ্রমিক ইউনিয়ন, দেশীয় বোট মালিক সমিতি, বাংলাদেশ জাহাজ শ্রমিক ফেডারেশন এর প্রতিনিধি সহ নৌপুলিশের  সকল পর্যায়ের কর্ম কর্তাবৃন্দ উপস্থিত ছিলেন। 

সভায় বক্তারা অনাকাঙ্ক্ষিত নৌ দুর্ঘটনা প্রতিরোধ এবং নৌ পথের ট্রাফিক ব্যবস্থাপনা সুষ্ঠুভাবে সম্পাদনের লক্ষ্যে বিভিন্ন গুরুত্বপূর্ণ বিষয় তুলে ধরেন ও মতামত প্রদান করেন।

দক্ষ ও প্রশিক্ষিত চালক দ্বারা নৌযান চালানো ,দুর্ঘটনার গুরুত্বপুর্ন স্থান সমূহ চিহ্নিত করণ,  নৌযানসমূহের গতি মাপার জন্য স্পিড ডিটেক্টর এর ব্যবস্থাকরণ, নৌযানসমূহের জন্য পর্যাপ্ত এনকোরিং জায়গা, ফিটনেসবিহীন  ও ওভেরলোডেড নৌযান চলাচলে কঠোর নিষেধাজ্ঞা আরোপ, প্রশিক্ষণ ইনস্টিটিউট গুলোতে বেশি সংখ্যক মাস্টার ড্রাইভারদের প্রশিক্ষণের ব্যবস্থা করন, নদীর নাব্যতা অনুযায়ী ক্যাটাগরি অনুযায়ী নৌযান চলাচল , নৌযানের ক্যাটাগরি অনুযায়ী লাইসেন্স প্রদান, জাহাজ/লঞ্চের শুমারি তৈরি সহ নৌ দুর্ঘটনা রোধে প্রয়োজনীয় বিভিন্ন গুরুত্বপূর্ণ বিষয়ে আলোচনা করা হয়।  

নৌ পুলিশ প্রধান বাংলাদেশ পুলিশের অতিরিক্ত আইজি মোঃ শফিকুল ইসলাম বিপিএম(বার),পিপিএম বলেন,"নৌ পথে সংঘটিত দুর্ঘটনা রোধে নৌ ট্রাফিক ব্যবস্থাপনা এখন সময়ের দাবি। 

নৌপুলিশসহ নৌ পথের ট্রাফিক ব্যবস্থাপনার সাথে জড়িত সকল সংস্থা একসাথে কাজ করার মাধ্যমে নৌ পথকে একটি সহজ ও নিরাপদ  যোগাযোগ মাধ্যম হিসেবে পরিণত করা যাবে।

"তিনি নৌ দুর্ঘটনা মুক্ত নিরাপদ নৌপথ সৃষ্টিতে সকলের সহযোগিতা কামনা করেন।
BBS cable ad

পুলিশ এর আরও খবর: