শিরোনাম

South east bank ad

নতুন প্রজন্মকে মানবিক করে গড়ে তোলার আহবান

 প্রকাশ: ২৮ মার্চ ২০২২, ১০:০০ পূর্বাহ্ন   |   রাষ্ট্রপতি

নতুন প্রজন্মকে মানবিক করে গড়ে তোলার আহবান
বিডিএফএন লাইভ.কম

নতুন ও ভবিষ্যৎ প্রজন্মকে মানবিক মানুষ হিসেবে গড়ে তুলতে সকলকে এগিয়ে আসার আহবান জানিয়েছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ। এক্ষেত্রে স্কাউটিংয়ের মাধ্যমে স্কাউট আন্দোলনের নেতাদের কার্যকর ভূমিকা রাখার নির্দেশনা দেন তিনি।

গতকাল রোববার (২৭ মার্চ) বিকেলে কিশোরগঞ্জ জেলার মিঠামইন উপজেলার মুক্তিযোদ্ধা আবদুল হক সরকারি ডিগ্রী কলেজে ‘তৃতীয় জাতীয় দুর্যোগ ব্যবস্থাপণা স্কাউট ক্যাম্পের’ উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ আহবান জানান।

রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ বলেন, নতুন ও ভবিষ্যৎ প্রজন্ম যাতে লেখাপড়ার পাশাপাশি মানবিক গুণাবলি সম্পন্ন মানুষ হিসেবে বেড়ে উঠতে পারে সে ব্যাপারে সকলকে এগিয়ে আসতে হবে। স্কাউট আন্দোলন এ ক্ষেত্রে কার্যকর ভূমিকা রাখতে পারে।

স্কাউট আন্দোলন শিশু-কিশোরদের চারিত্রিক গুণাবলি বিকাশে খুবই গুরুত্বপূর্ণ উল্লেখ করে রাষ্ট্রপতি বলেন, মাতৃভূমি বাংলাদেশকে আরো সুন্দর করে গড়ে তুলতে স্কাউটরা রাখতে পারে অগ্রণী ভূমিকা। বিশেষ করে শিশু-কিশোর ও যুবদের মাদক, ধর্মান্ধতা, সাম্প্রদায়িকতা, সন্ত্রাস ও জঙ্গিবাদের বিষবাষ্প থেকে নিরাপদ এবং দূরে রাখতে স্কাউটিং ইতিবাচক অবদান রাখতে পারে। স্কাউটিংই পারে ভবিষ্যৎ প্রজন্মকে আধুনিক, প্রগতিশীল ও সৃজনশীল করে গড়ে তুলতে।

তিনি বলেন, দৃঢ়ভাবে বিশ্বাস করি, একজন স্কাউট লেখাপড়ায় যেমন ভলো, তেমনি সমাজে পরোপকারী ও স্বেচ্ছাসেবী হিসেবে সকলের স্নেহ ও ভালোবাসা পাওয়ার অধিকারী। তোমরা কঠোর পরিশ্রম ও অনুশীলনের মাধ্যমে ব্যক্তিগত, পারিবারিক ও সামাজিক জীবনে স্কাউট আদর্শের প্রতিফলন ঘটাবে এবং দেশের যে-কোনো প্রয়োজনে একজন প্রকৃত দেশপ্রেমিক ও স্বেচ্ছাসেবী হিসেবে আত্মনিয়োগ করবে। নিরক্ষরতা, দারিদ্র্য ও ক্ষুধামুক্ত বাংলাদেশ গঠনে তোমাদের রাখতে হবে বলিষ্ঠ ভূমিকা।

স্কাউট আন্দোলনের প্রশংসা করে আবদুল হামিদ বলেন,  জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ে বাংলাদেশ স্কাউটসের সদস্যদের ব্যতিক্রমধর্মী কার্যক্রম আমাকে মুগ্ধ করেছে।  

তিনি বলেন, লেখাপড়ার পাশাপাশি সামাজিক বিভিন্ন কর্মকাণ্ডে নিজেদেরকে সম্পৃক্ত করার মানসিকতা তৈরিতে স্কাউটিং এর ভূমিকা অনন্য। আমাদের স্কাউটরা নিয়মিত সমাজসেবামূলক কাজের পাশাপাশি দেশের বিভিন্ন প্রাকৃতিক দুর্যোগ মোকাবিলা ও আর্তমানবতার সেবায় গুরুত্বপূর্ণ ভূমিকা রেখে চলেছে।

নতুন প্রজন্মের সঠিক ইতিহাস জানার আহ্বান জানিয়ে রাষ্ট্রপতি বলেন, স্বাধীনতার পেছনে রয়েছে অনেক সংগ্রাম, ত্যাগ, বঞ্চনা আর আত্মদানের করুন ইতিহাস। তোমাদেরকে আমাদের মুক্তিসংগ্রাম ও মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস জানতে হবে। যাঁদের আত্মত্যাগের বিনিময়ে আজ আমরা স্বাধীন দেশের নাগরিক তাঁদেরকে যথাযথ সম্মান জানাতে শিখতে হবে।

তিনি বলেন, বাংলাদেশের রয়েছে গৌরবময় ইতিহাস ও ঐতিহ্য। সেসব সম্পর্কেও তোমাদের জানতে হবে। তথ্যপ্রযুক্তির কল্যাণে ঘরে বসে মুহূর্তেই বিশ্বের অনেক কিছুই জানা সম্ভব। তবে সবার আগে নিজের দেশ সম্পর্কে জানতে হবে।

বাংলাদেশের চলমান অগ্রযাত্রায় নেতৃত্বদানের জন্য আগামী প্রজন্মকে স্কাউটিংয়ের মাধ্যমে দক্ষ মানবসম্পদে পরিণত করতে স্কাউট আন্দোলনের নেতাদের প্রতি আহ্বান জানান রাষ্ট্রপতি।

স্কাউট সদস্যদের হাওর এলাকা স্বাগত জানিয়ে আবদুল হামিদ বলেন,  হাওর এলাকায় এ ধরনের (স্কাউট ক্যাম্প) আয়োজন সম্ভবত এটাই প্রথম। তৃতীয় জাতীয় দুর্যোগ ব্যবস্থাপনা স্কাউট ক্যাম্পের জন্য মিঠামইনকে নির্বাচিত করায় আমি স্কাউট কর্তৃপক্ষকে আন্তরিক ধন্যবাদ জানাচ্ছি।

রাষ্ট্রপতি বলেন, দেশের বিভিন্ন প্রান্ত থেকে আসা স্কাউটদের জন্য এটি একটি নতুন অভিজ্ঞতা। এখানে শহুরে চাকচিক্য না থাকলেও হাওরের উত্তাল বাতাস আর প্রাকৃতিক সৌন্দর্যের অপার মহিমা তোমাদের মন ভরে দিতে কোনো কার্পণ্য করবে না। 
BBS cable ad

রাষ্ট্রপতি এর আরও খবর: