শিরোনাম

South east bank ad

স্পেশাল ব্রাঞ্চের কাজও একটু ডিটেইল, গোয়েন্দা নির্ভর : এসবি প্রধান মনিরুল ইসলাম

 প্রকাশ: ৩১ মে ২০২১, ০৬:৫৩ অপরাহ্ন   |   এসবি

স্পেশাল ব্রাঞ্চের কাজও একটু ডিটেইল, গোয়েন্দা নির্ভর  : এসবি প্রধান মনিরুল ইসলাম

জঙ্গি দমনে পুলিশের অন্যতম ইউনিট কাউন্টার টেরোরিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম (সিটিটিসি) ইউনিটের প্রধান মো. মনিরুল ইসলামকে পুলিশের বিশেষ শাখার (এসবি) প্রধান হিসেবে নিয়োগ দেয় সরকার। নতুন দায়িত্ব পাওয়ার ঘোষণার পর তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় মনিরুল ইসলাম বলেছিলেন, দীর্ঘদিন একই কর্মস্থলের প্রিয় সহকর্মীদের ছেড়ে যেতে দুঃখ হচ্ছে, আবার নতুন দায়িত্ব পাওয়ার খবরে আনন্দও হচ্ছে।


মনিরুল ইসলাম বলেন, আমি ২০১৬ সালের ফেব্রুয়ারিতে সিটিটিসিতে যোগ দেই। পাঁচ বছর আমি সেখানে কাজ করেছি। এখন সরকার মনে করছে যে অন্য জায়গায় গেলে আমি হয়তো আরও ভালো করবো, সে কারণে আমাকে স্পেশাল ব্রাঞ্চে (এসবি) বদলি করা হয়েছে। এজন্য আমি প্রধানমন্ত্রী, স্বরাষ্ট্রমন্ত্রী ও আইজিপির কাছে কৃতজ্ঞতা প্রকাশ করছি।

তিনি বলেন, যেহেতু আমি আমার সহকর্মীদের নিয়েই পাঁচ বছর এক জায়গায় কাজ করেছি সেক্ষেত্রে প্রিয় সহকর্মীদের ছেড়ে যেতে দুঃখ হচ্ছে, ভারাক্রান্ত হচ্ছি। আবার সরকার যেভাবে মনে করেছে ওখানে আমি আরও ভালো কাজ করবো, সেটি ভেবেও আনন্দ হচ্ছে। আর আমিতো বাংলাদেশ পুলিশেই আছি, কাছাকাছিই আছি। স্পেশাল ব্রাঞ্চের কাজও একটু ডিটেইল, গোয়েন্দা নির্ভর। সিটিটিসির কাজের সঙ্গে ধরনেও অনেকটা মিল আছে।

সিটিটিসিতে নিজের সফলতা বা ব্যর্থতার বিষয়ে জানতে চাইলে মনিরুল ইসলাম বলেন, হলি আর্টিজানের ঘটনার পর সিটিটিসি অনেকগুলো অপারেশনের মাধ্যমে জঙ্গি দমন ও জঙ্গিদের নেটওয়ার্ক ভেঙে দিতে সক্ষম হয়েছে। তবে এগুলোর কোনোটিই আমার একক কৃতিত্ব নয়, আমার টিমে যারা কাজ করেছেন সফলতাগুলো সবার, সফলতা বাংলাদেশ পুলিশের। তাই ব্যক্তি আমি চলে গেলে সিটিটিসি ক্ষতিগ্রস্ত হবে বলে আমি মনে করি না।

‘সফলতা যেগুলো হয়েছে সেগুলোর ক্রেডিট আমার টিমের সহকর্মীদের আর ব্যর্থতা যেগুলো হয়েছে সেগুলোর দায় ব্যক্তিগতভাবে আমার’ যোগ করেন তিনি।

ডিএমপির কাউন্টার টেরোরিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম (সিটিটিসি) ইউনিটের প্রধান হিসেবে দীর্ঘদিন দায়িত্ব পালন করা মনিরুল ইসলাম ১৫তম বিসিএসের মাধ্যমে পুলিশে যোগ দেন। জঙ্গি দমনে বিশেষ অবদান রাখা এই কর্মকর্তা ঠান্ডা মাথায় যেকোনো পরিস্থিতি মোকাবিলার ক্ষমতা রাখেন। হলি আর্টিজানে জঙ্গি হামলা পরবর্তীসময়ে জঙ্গি নিয়ন্ত্রণ ও আগ্নেয়াস্ত্র উদ্ধারে তার টিমের সফলতা উল্লেখযোগ্য।

BBS cable ad