শিরোনাম

South east bank ad

৫ শতাংশ পানির দাম বাড়ালো ওয়াসা : ১ জুলাই থেকে কার্যকর হবে

 প্রকাশ: ২৬ মে ২০২১, ০৩:২৯ অপরাহ্ন   |   ওয়াসা

৫ শতাংশ পানির দাম বাড়ালো ওয়াসা : ১ জুলাই থেকে কার্যকর হবে

পানির দাম বাড়ানোর প্রস্তাব গত মার্চেই দিয়েছিলেন ওয়াসার এমডি। তার প্রস্তাব সিদ্ধান্ত আকারে কার্যকর করার জন্য ওয়াসার বোর্ড সভায় অনুমোদনের প্রয়োজন ছিল। ঐ মাসে অনুষ্ঠিত ওয়াসার ২৭৮তম বোর্ড সভায় পানির দাম বাড়ানোর সিদ্ধান্ত নেওয়ার কথা ছিল ওয়াসার। কিন্তু ঐ বোর্ড সভায় করোনাকালীন পানির দাম বাড়ানো নিয়ে সমালোচনার মুখ পড়লে সে সময় এ সিদ্ধান্ত থেকে সরে আসে ঢাকা ওয়াসা।
করোনা মহামারির মধ্যেই আবাসিক ও বাণিজ্যিক পর্যায়ে প্রতি ১ হাজার লিটারে পানির দাম ৫ শতাংশ হারে বাড়িয়েছে ঢাকা ওয়াসা। আগামী ১ জুলাই থেকে এটি কার্যকর হবে। গত সোমবার ওয়াসার বোর্ড সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়। সভায় অনলাইনে যুক্ত হন সংস্থাটির ব্যবস্থাপনা পরিচালক (এমডি) তাকসিম এ খান। নতুন দর অনুযায়ী আবাসিক গ্রাহকদের প্রতি ১ হাজার লিটার পানির দাম দাঁড়াবে ১৫ টাকা ১৮ পয়সা। যা বর্তমানে ১৪ টাকা ৪৬ পয়সা। নতুন দাম কার্যকর হলে বাণিজ্যিক সংযোগের ক্ষেত্রে প্রতি ১ হাজার লিটার পানির দাম দিতে হবে ৪২ টাকা, যা আগে ছিল ৪০ টাকা।

পানির উৎপাদন ব্যয় ও বিক্রয়মূল্যের মধ্যে অনেক ব্যবধান। বর্তমানে প্রতি ১ হাজার লিটার পানির উৎপাদনে প্রায় ২৫ টাকা ব্যয় হচ্ছে। আর তা বিক্রি করতে হচ্ছে ১৪ টাকা ৪৬ পয়সায়। ওয়াসার আইন ১৯৯৬ এর ২২ (২) ধারা অনুযায়ী সংস্থাটির বোর্ড ৫ শতাংশ হারে পানির দাম বাড়াতে পারে। ২০০৯ সালে সরকার গঠনের পর গত ১৩ বছরে এ নিয়ে ১৪ বার পানির দাম বাড়াচ্ছে ওয়াসা। এ বিষয়ে ওয়াসার চেয়ারম্যান প্রকৌশলী গোলাম মোস্তফা জানান, ‘দাম বাড়ানো নয়, আমরা একে দাম সমন্বয় বলি। প্রতি বছর পানি উৎপাদন করতে গিয়ে আমাদের খরচ বেড়ে যায়। আইন অনুযায়ী সেই খরচ সমন্বয়ের সুযোগ রয়েছে।’

BBS cable ad